Facebook

যেভাবে কাজ করলে আপনি ফেসবুক গ্রুপ বড় করতে পারবেন!!

আসসালামু আলাইকুম।
কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রিলেটেড পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করি সবাই পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং কোন কিছু বুঝে না থাকলে কমেন্ট করবেন। আমরা আপনাকে যথাসাধ্য চেষ্টা করব বুঝিয়ে দেওয়ার জন্য।

ফেইসবুক গ্রুপ

ফেইসবুক গ্রুপ হলো একটি কমিউনিটি যেখানে লাইক মাইন্ডেড পিপল নিজেদের মধ্যে রিলেটেড বিষয়ে ইন্টারেক্টিভলি আলোচনা করে। ফেইসবুক পেজের যেমন লাইক বা ফলোয়ার রয়েছে তেমনি এই গ্রুপের সদস্যদের বলা হয় গ্রুপ মেম্বার। যে কেউ যে কোন গ্রুপে যুক্ত হওয়ার জন্য জয়েন রিকোয়েস্ট দিলে তা এপ্রুভ করলেই গ্রুপের মেম্বার হিসেবে গণ্য হয়।

আজকে আমরা আলোচনা করব একটি ফেসবুক গ্রুপ খোলা থেকে শুরু করে ফেসবুক গ্রুপে মেম্বার বাড়ানোর পদ্ধতি নিয়ে। আমরা প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। ইতিমধ্যে আমরা সংক্ষিপ্ত পরিসরে ফেসবুক গ্রুপ সম্পর্কে জেনেছি ।

আমরা ফেইসবুক ব্রাউজিং করার সময় নানা রকম গ্রুপ দেখে থাকি। এই গ্রুপ গুলো ছোট থেকে তাদের মেম্বার কিভাবে বাড়িয়েছে তা নিয়ে আমরা ধাপে ধাপে আলোচনা করব। প্রথমে সব গ্রুপের মেম্বার শূন্য থেকে শুরু হয়ে আস্তে আস্তে গ্রুপ কমিউনিটি বাড়তে থাকে। আর বর্তমানে ফেসবুকে আপডেট নিয়ে এসেছে। তাই, ভবিষ্যতে আমরা ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করার সুযোগ পাবো। ইতিমধ্যেই ফেসবুক গ্রুপ ভাড়া থেকে শুরু করে বিক্রি করে অনেকে নানা রকম ইনকাম করছে।

আজকে আমরা আলোচনা করব কিভাবে আপনি একটা বিশাল ফেসবুক গ্রুপ তৈরি করবেন।

তাহলে চলুন, শুরু করা যাক মিশন!

ফেসবুক গ্রুপ খোলার আগে যা যা করতে হবে

ফেসবুক গ্রুপ খোলার আগে কিছু করণীয় রয়েছে যা আপনাকে অবশ্যই করতে হবে। ইতিমধ্যে আমরা জেনেছি ফেসবুক গ্রুপ কি এবং কেন খোলা হয় ফেসবুক গ্রুপ যখন আমরা খুলি তখন এর পূর্বে সঠিক পরিকল্পনা থাকার প্রয়োজন।

তা নিয়ে এখন আমরা আলোচনা করবো। তাহলে চলুন, সামনের দিকে পা বাড়ানো যাক!

ফেসবুক গ্রুপের নিস সিলেক্ট

আমরা যখন একটি কাজ করি তখন সেই কাজ টির কিছু পূর্বপরিকল্পনা করে থাকি সেই। কাজটির উপর যদি আমাদের পূর্ব পরিকল্পনা না থাকে তাহলে সেটি করার ক্ষেত্রে আমরা তেমন কোনো সফলতা  পাই না। আমরা যদি পুরো পরিকল্পনামাফিক সকল কাজকর্ম সুষ্ঠুভাবে করি তাহলে যে কোন কাজে আমরা সফল হবো ইনশাল্লাহ।

ফেসবুক গ্রুপ তেমনি একটি কাজ হিসেবে নিয়ে আমাদের কিছু পূর্ব পরিকল্পনা করতে হয়। তো, প্রথমে নিস সিলেক্ট করতে হবে। নিস সম্পর্কে তো আমরা সবাই জানি! আপনি কি নিয়ে ফেসবুক গ্রুপ খুলতে চান, কিসের উপর, সেটি আপনাকে ঠিক করে নিতে হবে।

এক্ষেত্রে আপনি দেখবেন আপনি যে বিষয়টির উপর পারদর্শী সে বিষয় নিয়ে যদি কাজ করেন তাহলে সেটির উপর ফোকাস ঠিক থাকবে এবং খুব তাড়াতাড়ি আপনার ফেসবুক গ্রুপটি একটি বড় আকার ধারণ করবে। প্রথমে আপনি আপনার নিশ অনুযায়ী একটি বিষয় চিন্তা করে রাখবেন।

ধরুন, আপনি টিচিং দিতে পারেন এবং এই রিলেটেড পোস্ট করতে পারেন তখন আপনি একটি টিচিং রিলেটেড ফেসবুক গ্রুপ খুলবেন। আবার ধরুন আপনি টেক রিলেটেড বিষয়ে পারদর্শী সে ক্ষেত্রে আপনি ঐ রিলেটেড ফেসবুক গ্রুপ খুলতে পারেন যা আপনাকে পরবর্তীতে সাহায্য করবে।

নাম নির্বাচন

ইতিমধ্যে কি নিয়ে কাজ করবেন ফেসবুক গ্রুপ খুলে সেটি সম্পর্কে আউটলাইন করা হয়েছে। এখন আপনাকে সেই রিলেটেড একটি নাম নির্বাচন করতে হবে। নাম নির্বাচনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই যে বিষয়ে ফেসবুক গ্রুপ খুলতে চাচ্ছেন তা নামের মাধ্যমে প্রতিফলিত হতে হবে।

ধরুন, আপনি টেক রিলেটেড ফেসবুক গ্রুপ খুলতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনাকে নতুন একটি টেক রিলেটেড নাম সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনি দেখবেন যদি আপনার নির্বাচন করার নামটি আগে থেকেই কোন গ্রুপের হয়ে থাকে সেক্ষেত্রে সেই নামটি বর্জন করাই ভালো হয়।

একটি সম্পূর্ণ নতুন নাম সিলেক্ট করলে আপনার গ্রুপটি ফেসবুকে সার্চ করলে সর্বপ্রথম শো করবে। তখন আপনি সার্চ থেকে একটা বেনিফিট সহজেই পাবেন। তাই নাম সিলেক্ট করার ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রেখে নাম সিলেক্ট করবেন।

ফেসবুক গ্রুপ খোলার পর যেসব কাজ আপনাকে করতে হবে

আপনি হয়তো ইতিমধ্যে আপনার ফেসবুক গ্রুপ টি খুলে ফেলেছেন নাম ও নির্ধারণ করে ফেলেছেন। ফেসবুক গ্রুপ খোলা খুব সহজ। আপনি ফেসবুক গ্রুপ অপশন থেকে ক্রিয়েট অপশনে গিয়ে একটি নাম সিলেক্ট করে তারপর নিস সিলেক্ট করে খুলতে পারবেন।

এবার আপনার ফেসবুক গ্রুপ কমিউনিটি বাড়ানোর জন্য নিচের কাজগুলো যথাযথভাবে করতে হবে। তাহলে চলুন নিচের কাজ গুলো দেখে আসি!

একটি সুন্দর কভার ফটো নির্বাচন করা

আপনি সুন্দর একটি ফেসবুক কভার ফটো সিলেক্ট করবেন যা অবশ্যই আপনাকে আপনার গ্রুপ রিলেটেড হতে হবে। টেক রিলেটেড হলে একটি টেক রিলেটেড কভার ফটো সিলেক্ট করুন, আর যদি অন্য কোন রিলেটেড হয়ে থাকে আপনার ফেসবুক গ্রুপ টি তাহলে সেই রিলেটেড ফেসবুক কভার ফটো আপলোড করবেন।

আপনি নিজে একটি সুন্দর করে মানানসই ডিজাইনের কাভার ফটো তৈরি করে গ্রুপে আপলোড দিবেন। এক্ষেত্রে আপনি  অন্য কারো নকল করে আপলোড দিলে সে বিষয়টি ভালো হবে না। আপনি ফেসবুক কভার ফটো ডিজাইন করতে না পারলে অন্য কারো সাহায্য নিতে পারেন।

অ্যানাউন্সমেন্ট সেট

আপনি গ্রুপ টি খোলার পর কভার ফটো এবং অন্যান্য কাজ করার পর আপনাকে যে গুরুত্বপূর্ণ কাজটি করতে হবে সেটি হলো আপনার গ্রুপের জন্য এনাউন্সমেন্ট সেট করতে হবে.। এটি একটি গুরুত্ত্বপূর্ণ কাজও বটে যা আপনার গ্রুপে থাকা মেম্বারদের ইনভাইট করা মেম্বারদের জন্য বেনিফিসিয়াল।

কারো অ্যানাউন্সমেন্ট নকল করবেন না। নিজে নিজে করবেন তবে অন্যগুলোর আইডিয়া নিতে পারেন। ভালোভাবে সেট করলে ইনভাইটকৃত মেম্বাররা  আপনার গ্রুপ সম্পর্কে এবং এর কার্যবিধি জানতে যা তাদের ইমপ্রেস করবে গ্রুপে যুক্ত হতে।

প্রতিনিয়ত মেম্বার ইনভাইট

সর্বোপরি ছোট একটি গ্রুপে মেম্বার ইনভাইট এর মাধ্যমে আপনাকে প্রথমত মেম্বার বাড়াতে হবে। আপনি যত মেম্বার ইনভাইট করবেন তত গ্রুপ সম্পর্কে অবহিত হবে। আপনি একাই একদিনে শুরুতে বেশি মেম্বার ইনভাইট করতে পারবেন না। আস্তে আস্তে মেম্বার ইনভাইট করুন।

এতে করে আপনার গ্রুপটি প্রতিনিয়ত বড় হতে থাকবে। আপনি আপনার বন্ধু-বান্ধবকে দিয়ে তাদের আইডি থেকে মেম্বার ইনভাইট করুন তাহলে প্রতিনিয়ত মেম্বার সংখ্যা বাড়তে থাকবে।

প্রতিনিয়ত পোস্ট করা

আপনাকে উপরোক্ত সকল কাজ করার পর প্রতিনিয়ত পোস্ট করতে হবে। যদি গ্রুপটিতে পোস্ট ই না করেন তাহলে ইনভাটকৃত মেম্বার কিভাবে জানবে এই গ্রুপটি তাদের কি বেনিফিট দিবে? প্রতিনিয়ত পোস্ট করতে থাকুন।

আপনার বন্ধু-বান্ধবদেরকে পোস্ট করতে বলবেন। গ্রুপে নিয়মিত যখন পোস্ট হবে তখন অন্যরাও আপনার গ্রুপে পোস্ট করতে আগ্রহী হবে এবং আপনি রিসেন্ট যে ঘটনাগুলো ভাইরাল হয় সেই ঘটনাগুলো নিয়ে পোস্ট করলে গ্রুপের এনগেজমেন্ট বাড়বে। যতদূর সম্ভব প্রতিনিয়ত আপডেট দিতে থাকবেন।

গ্রুপে মডারেটর নিয়োগ

আপনার গ্রুপ যখন বড় হতে থাকবে তখন আপনার একার পক্ষে গ্রুপটি পরিচালনা করা সম্ভব হবে না। তখন আপনি আপনার কাজ এবং গ্রুপটিকে সহজ ভাবে পরিচালনা করার জন্য কিছু মডারেটর নিয়োগ দিতে পারেন। এই কাজটি আপনি তখনই করবেন যখন আপনার গ্রুপটি বড় হবে।

মডারেটর নিয়োগ দেয়ার ক্ষেত্রে আপনাকে কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

  • যাকে আপনি মডারেটর নিয়োগ দিচ্ছেন তাকে আপনি যাচাই করে নিবেন সেকি একটি গ্রুপ পরিচালনা করার যোগ্যতা রাখে কি না
  • তার ব্যবহার আচরণ দেখে নিবেন যেন আপনার গ্রুপে অন্য সকল মেম্বারদের সাথে বাজে ব্যবহার না করে
  • তার কি কি পূর্ব পরিকল্পনা আছে একটি গ্রুপ পরিচালনা করার জন্য
  • আপনি যে বিষয়ে গ্রুপটি পরিচালনা করছেন মানে আপনার গ্রুপ যে বিষয়ে সেই বিষয়ে আপনার নিয়োগকৃত মডারেটরের নলেজ আছে কিনা

উপরোক্ত বিষয়গুলো দেখে আপনি যে কাউকে মডারেটর হিসেবে গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে আপনার পরিচিতজনকে মডারেটর হিসেবে গ্রহণ করাযই উপযুক্ত। অনেক সময় দেখা যায় মডারেটর দেয়ার পর অচেনা লোক আপনার গ্রুপটির ক্ষতি করতে পারে। সেজন্য আপনি যাকে মডারেটর দিবেন তাকে ভেবে চিন্তে নির্বাচন করবেন

গ্রুপে পোস্ট পেন্ডিং সিস্টেম এবং যেসব পোস্ট এপ্রুভ হবে

গ্রুপে আপনি পোস্ট পেন্ডিং সিস্টেম করবেন। আপনি সকল পোস্ট পড়ে রিলেটেড মনে হলে তারপর আপনার গ্রুপে সেটি পাবলিশ করবেন। এক্ষেত্রে আপনি যদি গ্রুপে পেন্ডিং সিস্টেম চালু না করেন তাহলে অনেকে আপনার গ্রুপটিকে অন্যভাবে ব্যবহার করে থাকবে যা গ্রুপের জন্য ভালো এপ্রোচ না।

আপনাকে অবশ্যই গ্রুপে পোস্ট পেন্ডিং সিস্টেম ওপেন করতে হবে আর নিচের দেওয়া বিষয়গুলোর সাথে মিল পেলে  আপনি পোস্ট এপ্রুভ করবেন।

পোস্ট এপ্রুভ করার ক্ষেত্রে নিচের দেওয়া নিয়মগুলো মেনে চলেন তাহলে আপনার গ্রুপের তেমন কোন ক্ষতি হবে না

  • সর্বপ্রথম আপনাকে যে বিষয়টি খেয়াল করতে হবে আপনার গ্রুপে এসব পোস্ট এপ্রুভ হবে যেসব পোস্ট আপনার গ্রুপ রিলেটেড। ধরুন, আপনি একটি টিউশন গ্রুপ খুলেছেন তখন শুধু টিউশন রিলেটেড ছাড়া অন্য কোন বিষয়ে পোস্ট এপ্রুভ করা যাবে না
  • কখনো কোন লিংক যুক্ত পোস্ট এপ্রুভ করবেন না এটি গ্রুপ রীচের ক্ষেত্রে প্রতিবন্ধক এবং গ্রুপেরও আলটিমেটলি ক্ষতি হতে পারে।
  • কোন শেয়ার পোস্ট এপ্রুভ থেকে আপনার গ্রুপকে রক্ষা করবেন। আপনি কোন রকম শেয়ার পোস্ট এপ্রুভ করবেন না এবং আপনার যদি মডারেটর থাকে তাদের কে এ বিষয়ে অবগত করবেন।
  • অনেকক্ষেত্রে দেখা যায় আপনার গ্রুপে পেজ দিয়ে পোস্ট করা হবে সেক্ষেত্রে ভালোভাবে লক্ষ্য রাখতে হবে পেজের পোস্টটি এপ্রুভ কবেন কি করবেন না।

তো আপনি উপরোক্ত সকল বিষয় যদি মেনে চলেন তাহলে খুব দ্রুতই আপনি সফলতা লাভ করবেন ইনশা আল্লাহ। একটি কাজ আপনি যদি খুব মন দিয়ে করেন তাহলে কাজটি একদিন না একদিন সফল হবেই। সঠিক পরিকল্পনা করে শুরু করুন তাহলে আপনিও অন্যদের মতো সফলতা পাবেন।

আজকে এ পর্যন্তই!
ভালো থাকুন ,সুস্থ থাকুন, আমাদের সঙ্গেই থাকুন আরো নিত্য নতুন পোস্ট পেতে।

আল্লাহ হাফেজ!

ICT 71

আমি একজন ব্লগার এবং টেকনোলজি নিয়ে জানতে ভালবাসি। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে উপকারী জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button