Website

সি-প্যানেল এফটিপি একাউন্ট কি এবং কেন প্রয়োজন?

আসসালামু আলাইকুম।

ওয়েবসাইটে কাজ করার জন্য আমাদের প্রায়ই সি-প্যানেল এর এক্সেস দেয়ার প্রয়োজন হয়ে থাকে। কখনো কখনো সি-প্যানেলের এক্সে দিতে গিয়ে বিড়ম্বনার স্বীকার হতে হয়।

আজকে আমরা আলোচনা করব সি-প্যানেলে থাকা একটি খুব গুরুত্বপূর্ণ অপশন এফটিপি একাউন্ট যার ব্যবহার আমরা অনেকেই জানি না। এর মাধ্যমে এইধরণের অনাকাঙ্খিত সমস্যার সমাধান চমৎকারভাবে করা যায়।

সি প্যানেল কি?

সি-প্যানেল হলো একটি কন্ট্রোল প্যানেল যা হোস্টিং প্রোভাইডার আপনাকে হোস্টিং নেয়ার পর দিয়ে থাকে। এর মধ্যে ওয়েবসাইট এর সকল ফাইল জমা থাকে।

এফ টি পি একাউন্ট

FTP এর পূর্ণরুপ হলো File Transfer Protocol. অর্থাৎ, যার মাধ্যমে ফাইল ম্যানেজ করা যায় লোকাল কম্পিউটারের সাথে হোস্টিং সার্ভার কানেক্ট করিয়ে।

হোস্টিং এর সি-প্যানেলে লগিন করলে FILES সেকশনে আমরা দেখতে পাই FTP Account

এর কাজ হলো সি-প্যানেল এর ডাইরেক্ট এক্সেস না দিয়ে বিকল্পপদ্ধতিতে নির্দিষ্ট ডোমেন কিংবা ফোল্ডারের এক্সেস দেয়া। এর বাহিরে যাওয়ার কোন সুযোগ নাই।

এফটিপি একাউন্ট এর প্রয়োজনীয়তা

আপনার একটা সি-প্যানেলে একাধিক ডোমেন থাকতে পারে। আবার, অন্য ডোমেনগুলো দিয়ে অলরেডি ওয়েবসাইট আছে তাই ডাইরেক্ট সি-প্যানেল দিলে ডেভেলপার অন্যগুলোর এক্সেস পেয়ে যাচ্ছে। ওয়েবসাইটের কোড চুরি করা কিংবা, অন্য কোন উপায়ে এক্সিসটিং ওয়েবসাইটের ক্ষতি সাধন করার সম্ভাবনা আছে।

এমতাবস্থায় এর চমৎকার একটি সমাধান হলো এফটিপি একাউন্ট।

FTP Account হোস্টিং প্রোভাইডার কতৃক প্যাকেজের সাথে থাকে।

হোস্টিং প্রোভাইডার হোস্টিং প্যাকেজের সাথে এফ টিপি একাউন্ট দিচ্ছে কি না তার উপর নির্ভর করবে এই বিষয়টা। প্রায় সব হোস্টিংয়ের সাথেই মূলত এটি ইনক্লুড করা থাকে।

এই সুবিধাটি পেতে হলে হোস্টিং চুজ করার সময় প্যাকেজে এটি আছে কি না তা দেখে নিতে হবে অথবা সাপোর্টে যোগাযোগ করে জেনে নিতে হবে।

কয়টি একাউন্ট দিচ্ছে তার উল্লেখ থাকে কখনো কখনো। যে কয়টি একাউন্ট এর পার্মিশন দেয়া আছে সে কয়টি একাউন্ট ই তৈরি করতে পারবেন।

তবে বেশিরভাগ প্রোভাইডার আনলিমিটেড এফটিপি একাউন্ট ই দিয়ে থাকে।

সি-প্যানেলের ডান পাশে দেখতে পাবেন কতটি একাউন্ট এর পার্মিশন দেয়া আছে।

এফটিপি একাউন্ট এর সুবিধা

এফটিপি একাউন্ট এর মাধ্যমে নির্দিষ্ট ডোমেন কিংবা নির্দিষ্ট ফোল্ডারের এক্সেস দেয়া যায়। এর বাহিরে অন্য কোন ডোমেন বা ফোল্ডার এক্সেস করার সুযোগ নাই।

যে কোন সময় একাউন্ট ডিলেট করে দিলে তার কাছে আর কোন এক্সেস থাকবে না।

এর মাধ্যমে লোকাল কম্পিউটারকে হোস্টিং সার্ভারের সাথে যুক্ত করে দ্রুততার সাথে কম্পিউটারে থাকা ফাইল আপলোড করা যায়।

সি-প্যানেল এর এক্সেস দেয়ার প্রয়োজন নাই। তাই আপনি নিশ্চিন্ত থাকবেন যে ডেভেলপার আপনার অন্য কোন ডোমেন এর বা ফোল্ডারের এক্সেস পাচ্ছে না।

আশা করি এই আর্টিক্যাল থেকে সি-প্যানেল এফটিপি একাউন্ট সম্পর্কে এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে কিছুটা জানাতে সক্ষম হয়েছি।

ICT 71

আমি একজন ব্লগার এবং টেকনোলজি নিয়ে জানতে ভালবাসি। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে উপকারী জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button