Website

ফ্রিতে ওয়েবসাইট বানানোর জন্য ৩ টি ওয়েববিল্ডার ওয়েবসাইট দেখে নিন

আসসালামু আলাইকুম, কি অবস্থা সবাই কেমন আছেন?
আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন, আমিও ভাল আছি।
আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। ফ্রিতে ডোমেন হোস্টিং ছাড়া ওয়েবসাইট তৈরি করার ৫ টি ওয়েব বিল্ডার নিয়েই আজকের আর্টিক্যালটি নতুনদের জন্য সাজানো হয়েছে।

আজকের আর্টিকেলটি প্রত্যেকটি ওয়েবমাস্টারদের জন্য গুরুত্বপূর্ণ। বর্তমানে অনেকেই ওয়েবসাইট নিয়ে কাজ করেন। অনেকে ওয়েবসাইটের মাধ্যমে নানা রকম ভাবে স্বাবলম্বী হচ্ছে প্রতিনিয়ত। তো যে কেউ ওয়েবসাইট নিয়ে কাজ করে নিজের ক্যারিয়ার গড়তে পারে।

ওয়েবসাইটে কাজ করতে হলে অবশ্যই আপনাকে দক্ষ হতে হবে। আপনি যদি দক্ষ না হোন, প্রফেশনাল না হোন, তাহলে ওয়েব সার্ভিস দিতে পারবেন না। এইজন্য আপনাকে প্রথমে ওয়েবসাইট তৈরি করতে হবে এবং কনসেপ্টটা ধরতে হবে।

তারপর সি এম এস বাছাই করে প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে হবে।

একটি ওয়েবসাইট বিল্ড করার জন্য প্রয়োজন হয় ডোমেইন এবং হোস্টিং। ডোমেন হোস্টিং ছাড়া ওয়েবসাইট তৈরি করা যায় না। আর আমরা জানি ডোমেন হোস্টিংয়ের জন্য একটা খরচ হয়। বাৎসরিক কম বেশি ২-৩০০০ টাকার মত খরচ হয়ে থাকে।

আপনি চাইলে ডোমেন হোস্টিং কিনে সরাসরি সি এম এস দিয়ে ওয়েবসাইট বিল্ড করতেই পারেন। কিন্ত শুরুতেই যারা এই খরচটা করার সামর্থ্য রাখে না তাদের জন্যই মূলত আজকের আর্টিক্যাল।

আজকে আমি এই আর্টিকেলে নতুনদের শেখার জন্য কয়েকটি ওয়েবসাইট তৈরি করার ওয়েব বিল্ডার ওয়েবসাইট দেখাবো। যেখান থেকে আপনারা যারা নতুন কাজ শিখতে চাচ্ছেন তারা ফ্রিতে ওয়েবসাইট খুলতে পারবেন। এখানে আপনারা একদিকে যেমন ফ্রিতে সুবিধা পাচ্ছেন অন্যদিকে আপনারা নতুনরা কাজ শিখতে পারছেন।

তো বুঝতেই পারছেন, আর্টিকেলটি নতুনদের জন্য অনেক হেল্পফুল হবে।

যারা ওয়েবসাইট প্র্যাকটিস করার জন্য ফ্রি তে এরকম ওয়েবসাইট খুঁজছেন যেখান থেকে ফ্রি ডোমেইন এবং হোস্টিং নিয়ে কাজ করা যায় তারা খুব মনোযোগ দিয়ে এই আর্টিকেলটি পড়বেন।

এই আর্টিকেলে আপনাদেরকে ৫ টি ওয়েবসাইট বানানো যায় এমন ওয়েব বিল্ডার ওয়েবসাইটে এর সাথে পরিচয় করিয়ে দেব।

আমরা অনেকেই এগুলো সম্পর্কে আগে থেকেই অনেক ভালো ধারণা রাখি আবার অনেকেই এগুলো সম্পর্কে এত ভালোভাবে জানি না।

তো আজকে আমরা আপনাদের মাঝে পাঁচটি ওয়েব বিল্ডার ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দেব।

ফ্রিতে ওয়েবসাইট বানানোর ওয়েব বিল্ডার ওয়েবসাইট

আমরা যে পাঁচটি ওয়েব বিল্ডার ওয়েবসাইটের সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দেব এই ওয়েবসাইটগুলোতে আপনার যেকোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এখান থেকে ফ্রিতে ডোমেইন এবং হোস্টিং নিয়ে কাজ করা যায়।

তবে একটি বিষয় লক্ষণীয়, ফ্রি ডোমেন হোস্টিং ব্যবাহার করতে গিয়ে মাঝেমাঝে কিছু বিরক্তি উদ্রেক করতে পারে। এই যেমন, হঠাৎ করে ওয়েবসাইট ডাউন, কাজটা একটি বিলম্ব হচ্ছে  এই ব্যারটি মাথায় রাখুন।

যেহেতু নতুনদের জন্য ডোমেন হোস্টিং কিনাটা একটু খরচের ব্যাপার তাই খরচ ছাড়া যে সিস্টেম সেটাতে একটু মানিয়ে তো নিতে হবে। আর যারা ডোমেন হোস্টিং কেনার মত সামর্থ্য রাখেন তারা ডোমেন হোস্টিং নিয়ে কাজ করবেন। সেটা হবে প্রফেশনাল এবং হ্যাসেল ফ্রি।

কোথা থেকে ডোমেন হোস্টিং নিবেন?
আপনি Kloud Webs থেকে সেরা অফার বাছাই করে কম খরচে একটি ডোমেন হোস্টিং নিতে পারেন।

মনে রাখতে হবে ফ্রি ওয়েবসাইট বিল্ডার ওয়েবসাইটগুলোতে একটি ই-মেইল দিয়ে একাউন্ট তৈরি করে নিতে হবে। এখান থেকে সাবডোমেইন পাবেন এবং হোস্টিং এর ক্ষেত্রে অনেক ওয়েবসাইট কিছু শর্ত জুড়ে দেয় যেমন, আপনি বেশি ব্যান্ডউইথ পাবেন না। আবার কিছু ওয়েবসাইট আছে সেখান থেকে আপনি ওয়েবসাইট বানালে তেমন কোন শর্ত থাকেনা।

আপনি যদি ফ্রিতে ওয়েব বিল্ডার ওয়েবসাইট থেকে নিজের ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনাকে তেমন কোনো খরচ করতে হবে না সেটা পূর্বেই বলেছি। কিন্তু আপনি যদি একটি ডোমেইন এখানে এড করতে চান তাহলে আপনাকে অনেক ওয়েব বিল্ডার ওয়েবসাইট সুযোগ দিয়ে থাকবে।

তখন আপনার ফ্রি ডোমেনের (সাব-ডোমেন) এর পরিবর্তে আপনার নিজস্ব ডোমেন থাকবে। এবং এটি হবে আপনার প্রধান ডোমেইন।

এই ওয়েবসাইটগুলোতে আপনি যেকোন ধরনের ক্যাটাগরি অনুযায়ী আপনার ওয়েবসাইটটি বানিয়ে সার্ভিস দিতে পারবেন। এখানে আপনি আপনার নিজের জন্য পার্সোনাল ব্লগিং ওয়েবসাইট, আপনার অফিসের জন্য বা ব্যবসার জন্য ইত্যাদির জন্য ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

 

গুগল ব্লগার দ্বারা ওয়েবসাইট

Site link: Click here

বর্তমান সময়ে ফ্রিতে ওয়েবসাইট বানানোর জন্য একটি গুরুত্বপূর্ণ ওয়েব বিল্ডার হল গুগলের এই ব্লগার। বর্তমানে অনেকের প্রথম পছন্দ এই গুগল ব্লগার। এই ওয়েব বিল্ডার ব্যবহার করে ব্যবসা-বাণিজ্যের জন্য কিংবা পার্সোনাল ব্লগ সাইট তৈরি করছে। বর্তমানে বাংলাদেশের অনেক মানুষ ব্লগারের উপর নির্ভর করে তাদের ওয়েবসাইট বানাচ্ছে।

বিশ্বের যতগুলো ফ্রি ওয়েবসাইট বানানোর ওয়েব বিল্ডার রয়েছে তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিল্ডার হল এই গুগলের ব্লগার। ব্লগার গুগলের একটি নিজস্ব প্রোডাক্ট। আপনারা সকল ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন এখানে।

ব্লগারে কাস্টম ডোমেইন অ্যাড করতে পারবেন যদি চান, আর তা না হলে আপনাকে একটি সাবডোমেইন  দিবে। যেমন, ict71 এর গুগল ব্লগারে একটি সাবডোমেন হবে ict71.blogger.com

আর আপনি এখানে কাস্টম ডোমেইন এড করলে আপনি হোস্টিং ফ্রী পেয়ে যাচ্ছেন। এখানে আপনার অনেক ধরণের টেমপ্লেট পাবেন যা ব্যবহার করে আপনারা আপনাদের ওয়েবসাইট কি আকর্ষণীয় করে তুলতে পারবেন। ব্লগারের জন্য গুগল সকল সার্ভিস ফ্রিতে দিয়ে থাকে তাদের ব্যবহারকারীদের জন্য।

আপনারা জেনে খুশি হবেন যে, ব্লগার ওয়েবসাইট বানিয়ে আপনি ইনকাম করতে পারবেন। ওয়েবসাইটে মালিকরা এডসেন্সের মাধ্যমে ইনকাম করে থাকে। তো ব্লগারে যেহেতু গুগল এর প্রোডাক্ট সেহেতু আপনি এখানে এডসেন্স এর সুবিধা পাচ্ছেন যা অন্য সব ফ্রিওয়েব বিল্ডারের কাছে পাবেন না

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে সাইট তৈরি

Site link: Click here

এখন আমরা আরও একটি গুরুত্বপূর্ণ ওয়েব বিল্ডার যারা ফ্রিতেই একটি ওয়েবসাইট খোলার সুযোগ দিয়ে থাকে সেই ওয়েব বিল্ডারের সাথে পরিচিত হব।
এটিও একটি জনপ্রিয় ফ্রি ওয়েবসাইট বিল্ডার।

সকল সার্ভিস উপভোগ করতে প্রথমত একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে। একাউন্ট খোলার পর আপনাকে একটি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড দেওয়া হবে। যেই ড্যাশবোর্ড থেকে আপনি সকল ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকবেন। এই ড্যাশবোর্ড এর মাধ্যমে আপনারা আপনাদের সাইট কাস্টমাইজ থেকে শুরু করে সকল ধরনের কাজ করতে পারবেন।

তো আপনি এখান থেকে অসংখ্য টেমপ্লেট পেয়ে যাবেন আপনার ওয়েবসাইটের জন্য ইচ্ছা করলে আপনি কাস্টমাইজ করতে পারবে এখান থেকে এবং খুব সহজেই একটি ফ্রি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

এখানে ফ্রি এর পাশাপাশি পেইড টেমপ্লেটও রয়েছে। যা আরো আকর্ষণীয় এবং প্রফেশনাল।

নোট: ওয়ার্ডপ্রেস এর দুইটি বিষয় লক্ষণীয়। আপনি যদি ফ্রি তেই ডোমেন (সাবডোমেন) নিয়ে ব্লগারের মত ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে যেতে wordpress.com এই সাইটে। এখান থেকে একাউন্ট ক্রিয়েট করতে হবে।

আর যদি নিজস্ব ডোমেন এবং হোস্টিং এ আপনি ওয়ার্ডপ্রেস সি এম এস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে সেই প্রসেস কমপ্লিটলি ডিফারেন্ট। সেজন্য যেতে হবে এই লিংকে wordpress.org

Webnote.com

Site link: Click here

এখন আমরা আলোচনা করব আরো একটি ফ্রি ওয়েব বিল্ডার ওয়েবসাইট কে নিয়ে। ইতোমধ্যে আমরা দুইটি ওয়েবসাইটের সাথে পরিচিত হয়েছি। এখন যে ওয়েব বিল্ডার ওয়েবসাইট এর সাথে পরিচয় হবো সেটিও একটি গুরুত্বপূর্ণ ওয়েব বিল্ডার ওয়েবসাইট।

এখানে আপনি একটি একাউন্ট ক্রিয়েট করার মাধ্যমে খুব সহজে আপনার ব্যবসা-বাণিজ্যের বা নিজের জন্য ওয়েবসাইট খুলতে পারবেন। এখানে আপনি খুব সহজেই কোন কোডিং ছাড়াই ভালোমতো কাস্টমাইজ করতে পারবে এবং অনেকগুলো থিম রয়েছে যা ব্যবহার করে আপনারা খুব সহজেই আপনাদের ওয়েবসাইট কে আকর্ষণীয় করে তুলতে পারবেন।

বর্তমানে যেসব সুবিধা রয়েছে তাদের মধ্যে সবগুলোই এই ওয়েব নোট ওয়েব বিল্ডার ওয়েবসাইটে রয়েছে অনেক ধরনের সুবিধা পেয়ে থাকবেন।

Wix.com

Site link: Click here

https://webflow.com/

বর্তমানে এটি একটি মোস্ট পপুলার ওয়েবসাইট বিল্ডার। ড্রাগ এন্ড ড্রপ পদ্ধতিতে আপনি একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করতে পারেন। এজন্য কোন কোডিং জানার প্রয়েঅজন নাই।

খুব সহজ ইন্টারফেইস এবং ইউজার ফ্রেন্ডলি ড্যাশবোর্ড হওয়ায় এটি দিয়ে অনেকই ওয়েবসাইট তৈরি করছে। তারা ফ্রি এবং প্রিমিয়াম উভয় সুবিধাই দিয়ে থাকে।

Webflow

Site link: Click here

ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেইস এবং ড্রাগ এন্ড ড্রপ এডিটর সেইসাথে প্রয়োজনীয় দিক-নির্দেশনা সম্বলিত Webflow এর চাহিদা দিন দিন বেড়ে চলেছে। আপনি যদি নিজে নিজ কিছু সময় ধরে এখানে পর্যবেক্ষণ করেন তাহলে খুব সহজেই কিভাবে ওয়েবসাইট বিল্ট করা যায় তা বুঝে যাবেন।

এর চমৎকার ফীচার হলো আপনাকে স্টেপ বাই স্টেপ গাইড করবে। আপনি এই অনস্ক্রিন গাইড দেখে দেখে একটি কমপ্লিট ওয়েবসাইট সহজেই করে ফেলতে পারবেন। এরজন্য ফ্রি তে একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে যা আমরা বাকীগুলোর জন্যও করে থাকি।

এই ছিল তিনটি ওয়েব বিল্ডার ওয়েবসাইটের পরিচয় নিয়ে আমাদের এই আর্টিকেলটি।

আশাকরি আর্টিকেলটি আপনাদের পছন্দ হয়েছে। এরকম আরো নিত্যনতুন আর্টিকেল পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করবেন।

আমরা প্রতিনিয়ত চেষ্টা করে থাকি আমাদের ওয়েবসাইটে তে নিত্য নতুন আর্টিকেল প্রকাশ করতে।

তো আমাদের ওয়েবসাইটটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

তো আজকে এ পর্যন্তই দেখা হবে আরও একটি নতুন আটিকেল নিয়ে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সঙ্গে থাকুন।

আল্লাহ হাফেজ!

ICT 71

আমি একজন ব্লগার এবং টেকনোলজি নিয়ে জানতে ভালবাসি। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে উপকারী জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button